• 26 November, 2023
  • 0 Comment(s)
  • 175 view(s)
  • APDR

অবস্থান ও বিক্ষোভ ॥ ২৩ নভেম্বর, ২০২৩ সকাল ১০ থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত , ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মোড়



২৩ শে নভেম্বর ২০২৩, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মোড়ে সমিতির পক্ষ থেকে বিক্ষোভ অবস্থান কর্মসূচী রাখা হয়।সকাল ৯;৩০ থেকে সন্ধ্যে ৭:৩০ পর্যন্ত এই অবস্থান কর্মসূচী প্রাণবন্তভাবে চলে। একদিকে রাষ্ট্রের অধিকার লঙ্ঘনের জ্বলন্ত ঘটনাগুলির কথা এবং তার বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলন গড়ে তোলার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন সমিতির বিভিন্ন শাখার ও বন্ধু সংগঠনগুলির বক্তারা , অন্যদিকে সাংস্কৃতিক কর্মসূচী তথা গান, আবৃত্তি , নাটক পরিবেশনের মাধ্যমে ও জোরালোভাবে উঠে আসে নাগরিকদের অধিকার পুনরুদ্ধারের দাবি।
এই অবস্থানকে সফল করতে উল্লেখজনক ছিল বিভিন্ন শাখা বিশেষত প্রান্তিক শাখাগুলির ভূমিকা । দূরবর্তী শাখা তথা তুফানগঞ্জ - কোচবিহার শাখা ( প্র. ক.) র , ভাঙন বিধ্বস্ত সামশেরগঞ্জ শাখা সহ মুর্শিদাবাদ জেলা কমিটি এবং  দক্ষিণ চব্বিশ পরগণা শাখাগুলির সদস্যদের উপস্থিতিতে শেয়ালদা স্টেশন থেকে একটি মিছিল সংগঠিত করা সম্ভব হয়। শেয়ালদা স্টেশন থেকে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মোড় পর্যন্ত প্রায় পঞ্চাশজনের বেশি একটি মিছিলে স্লোগান ওঠে " গ্রাম থেকে এন আই এ দূর হঠো , বি এস এফ দূর হঠো " " ভাঙন এলাকার ক্ষতিগ্রস্থদের উপযুক্ত পূর্নবাসন দিতে হবে," " গ্রাম থেকে বি এস এফ ক্যাম্প সরাতে হবে " অথবা "বাঘের কামড়ে  আক্রান্ত পরিবারগুলিকে ক্ষতিপূরণ দিতে হবে।" এই মিছিলের উদ্যম এবং মেজাজ এমন ছিল যে শেয়ালদায় পুলিশ বাধা দিতে এসেও সরে যায়।
এদিনের বিক্ষোভ অবস্থানের আরেকটি গুরুত্বপূর্ণ দিক ছিল এই যে, এখানে বক্তব্য রাখায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন প্রান্তিক শাখাগুলির বক্তারা যারা কেউ বি এস এফ অত্যাচারে তো কেউ ফরেস্ট অফিসারের অত্যাচারের শিকার হোন প্রতিনিয়ত অথবা কেউ শিকার সরকারী উদাসীনতার  । তারা তাদের বক্তব্যে তুলে ধরেন সেই অত্যাচারের কথা এবং অধিকার আন্দোলনের সংগঠন হিসেবে এপিডি আর এর মোকাবিলা করতে হবে সেই দায় ও তারা ব্যক্ত করেন ।তাদের জীবন্ত অভিজ্ঞতায় অবস্থান মঞ্চ প্রাণবন্ত হয়ে ওঠে। পাশাপাশি সমিতির অন্যান্য বক্তাদের বক্তব্য ও আলোকপাত করেন অবস্থানের মুল দারিগুলির প্রতি। দন্ড সংহিতা বিল এর বিরোধীতা সহ সীমান্তবর্তী গ্রাম গুলিতে বি এস এফ অত্যাচার বন্ধ , গঙ্গা ভাঙনে ক্ষতিগ্রস্থদের পূর্নবাসন ও ক্ষতিপূরণের দাবিতে , উন্নয়নের নামে উত্তরবঙ্গ থেকে শুরু করে পুরুলিয়া, ফারাক্কা সহ রাজ্যের জল জঙ্গল জমি দখল করে আদিবাসী, শ্রমজীবী মানুষের উচ্ছেদের বিরোধীতায় , সমস্ত রাজনৈতিক বন্দীদের নিঃর্শত মুক্তি এবং ইউ এ পি এ, এন আই এ বাতিলের দাবিতে এই বিক্ষোভ অবস্থানে আলোচিত হয়। বন্ধু সংগঠন হিসেবে সমিতির এই অবস্থানের প্রতি সংহতি জানিয়ে  বক্তব্য রাখেন পিডি এস এফ, শ্রমজীবী নারী সমিতি , গণ অধিকার মঞ্চের সাথীরা। চলে সারাদিনব্যাপী গণ সংগীত, আবৃত্তি পরিবেশিত হয়। রাণাঘাট সৃজক এর পক্ষ থেকে উপস্থাপিত হয় নাটক 'কসাই'। অন্যান্য বক্তাদের পাশাপাশি বক্তব্য রাখেন সমিতির প্রান্তিক শাখাগুলির সদস্যরা । বি এস এফ অত্যাচার ও ভাঙনে ক্ষতিগ্রস্থ পরিবারের পূনর্বাসন এর দাবিতে বক্তব্য রাখেন তারা। নাগরিকদের অপরাধী বানানোর জন্য যে আইন প্রণয়ন করতে চলেছে কেন্দ্রীয় সরকার  ও তার অনুগামী রাজ্য সরকার তা গণতন্ত্রেের পক্ষে চরম বিপজ্জনক।এই বিপদকে মোকাবিলা করতে আগামী দিনে সংঘবদ্ধ লড়াই আন্দোলন গড়ে তোলা প্রয়োজন অবস্থান মঞ্চ থেকে এমনটাই দাবি ওঠে। অন্যদিকে মানুষের জীবনকে কর্পোরেটদের কাছে চড়া দামে বিক্রি করতে যে রাষ্ট্রীয় সন্ত্রাস নামানো হচ্ছে, বন্দী করা হচ্ছে গণ আন্দোলনের কর্মী সহ রাজনৈতিক কর্মীদের তার বিরুদ্ধে এদিনের বিক্ষোভ সভায় আওয়াজ তোলা হয়।


Eternal Vigilance is the Price of Liberty
All Rights Reserved APDR
About us | Contact Us